You are currently viewing দক্ষিণ কোরিয়ার লটারি-2024 প্রকাশিত

দক্ষিণ কোরিয়ার লটারি-2024 প্রকাশিত

আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন যে দক্ষিণ কোরিয়ার লটারি ২০২৪ কবে ছাড়বে? সেই প্রশ্নের উত্তর জানাতেই আজকের এই আর্টিকেল। আপনারা জেনে খুশি হবেন যে ইতোমধ্যে দক্ষিণ কোরিয়া লটারি ২০২৪ সার্কুলার ঘোষণা করেছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিস লিমিটেড (বোয়েসেল)। নির্ধারিত দিনে নির্দিষ্ট সময়ে আবেদন প্রক্রিয়া পরিচালনার জন্য তাদের ওয়েবসাইট খোলে দেয়া হবে।

দক্ষিণ কোরিয়ার লটারি কিভাবে পাবেন?
বর্তমানে আপনি দক্ষিণ কোরিয়াতে দুটি প্রক্রিয়ার মাধ্যমে যেতে পারেন। তার মধ্যে একটি পদ্ধতি হলো বোয়েসেলের কোরিয়ার লটারি সার্কুলার, অন্যটি হলো ভাষা দক্ষতা সার্কুলার, যা ইতোমধ্যে সম্পন্ন হয়ে গেছে। তবে এবছর আপনার স্বপ্নের দেশ কোরিয়াতে যাওয়ার জন্য একটি সুযোগ এখনও বিদ্যমান। ইতোমধ্যে দক্ষিণ কোরিয়ার লটারি -২০২৪ সার্কুলার প্রকাশিত হয়েছে।

অনলাইন প্রাথমিক নিবন্ধন : আগামী ০৪ মার্চ সকাল ১০টা থেকে ০৫ মার্চ ২০২৪ তারিখ বিকাল ৪টা পর্যন্ত। আবেদেন করতে হলে বোয়েসলের নির্ধারিত সাইটে আবেদন করতে পারবেন। এই সাইটে চাহিত তথ্য (নাম, জন্ম তারিখ, পিতা ও মাতার নাম, পাসপোর্ট নম্বর, নিজ-পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র নম্বরসহ প্রয়োজনীয় তথ্য) পূরণ করে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।

অর্থাৎ, এক্ষেত্রে আগে আপনার হালনাগাদ পাসপোর্টের জন্য উপরে বর্ণিত নিবন্ধন ফি প্রদান করে তারপর সংশ্লিষ্ট Transaction ID ব্যবহার করে নিবন্ধন করতে হবে। প্রার্থীগণকে বিকাশের মাধ্যমে ফি প্রদানপূর্বক প্রাপ্ত Transaction ID সংরক্ষণ করতে হবে কারণ অন্যথায় নিবন্ধন করা যাবে না। নির্ধারিত তারিখ ও সময়ের পর নিবন্ধন সাইট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে ফি প্রদান করা থাকলেও আর নিবন্ধন সম্পন্ন করা যাবে না। ফলে আগামী ৫ মার্চ ২০২৪ তারিখ বিকাল ৪.৩০ টার পর নির্ধারিত নিবন্ধন ফি বিকাশ গেটওয়ার মাধ্যমে প্রদান না করার জন্য অনুরোধ করা হয়েছে।

যদি কোনো প্রার্থীর নির্ধারিত নিবন্ধন ফি জমা দেয়ার পরও বিকাশ থেকে Transaction ID না পেয়ে থাকেন, সেক্ষেত্রে বিকাশ হটলাইন নম্বর ১৬২৪৭-এ যোগাযোগ করে Transaction ID নিশ্চিত হওয়ার সুযোগ রয়েছে।

তাছাড়া যারা কোরিয়ান ভাষা পারদর্শী-২০২৪ এ অনলাইন চূড়ান্ত নিবন্ধন-এ আবেদন করে প্রবেশ পত্র গ্রহণ করেছেন, তাদেরকে উক্ত আবেদন না করার জন্য অনুরোধ করা হলো। কোনো প্রার্থীর অনলাইন চূড়ান্ত নিবন্ধন-২০২৪ (কোরিয়ান ভাষা পারদর্শী) এবং কোরিয়ার লটারি অনলাইন প্রাথমিক নিবন্ধন-২০২৪ আবেদন পাওয়া গেলে উক্ত প্রার্থীকে আগামী দুই বছরের জন্য কোরিয়ান ভাষা পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে না মর্মে কালো তালিকাভুক্ত করা হবে।

যেভাবে কোরিয়ার লটারির জন্য বিকাশ পেমেন্ট করবেন

  • বিকাশ অ্যাপ থেকে আরও দেখুন ট্যাপ করে এডুকেশন ফি সিলেক্ট করুন
  • ট্রেনিং ট্যাপ করে BOESL সিলেক্ট করুন
  • আপনার সঠিক পাসপোর্ট নাম্বার দিন এবং পরবর্তী ধাপে যান
  • আপনার পেমেন্ট-এর তথ্য যাচাই করে পরবর্তী ধাপে যান
  • আপনার বিকাশ অ্যাকাউন্টের পিন নম্বর দিন
  • পেমেন্ট সম্পন্ন করতে স্ক্রিনের নিচের অংশ ট্যাপ করে ধরে রাখুন
  • পেমেন্ট দেওয়া সম্পন্ন হলে কনফারমেশন পাবেন
  • অ্যাপে দেখে নিতে পারেন পেমেন্টের ডিজিটাল রিসিট

কোরিয়ার লটারি অনলাইন নিবন্ধন যা যা লাগবে

১। প্রার্থী নিজের নাম ও জন্ম তারিখ,
২। প্রার্থী জাতীয় পরিচয় পত্র নম্বর,
৩। প্রার্থী পাসপোর্ট এর স্ক্যান কপি,
৪। প্রার্থী পাসপোর্ট সাইজের ছবি,
৫। এসএসসি পাসের সাল,
৬। ইমেইল এড্রেস,
৭। মোবাইল নাম্বার,
৮। মাতার নাম,
৯। মায়ের জাতীয় পরিচয় পত্র নাম্বার,
১০। পিতার নাম,
১১। পিতার জাতীয় পরিচয় পত্র নাম্বার,


অনলাইন প্রাথমিক নিবন্ধনকৃত প্রার্থীর সংখ্যা ১২৪০০-এর বেশি হলে এইচআরডি কোরিয়া কর্তৃক লটারির মাধ্যমে কোরীয় ভাষা পরীক্ষায় (ইউবিটি)’তে অংশগ্রহণের লক্ষ্যে চূড়ান্ত নিবন্ধনের জন্য প্রার্থী নির্বাচন করা হবে।
লটারি: আগামী ২৮ ই ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখ সকাল ১১ ঘটিকায় বোয়েসেল-এর অভিবাসি সম্মিলন হলে অনুষ্ঠিত হবে।

দক্ষিণ কোরিয়ার লটারিতে যাওয়ার যোগ্যতা ও শর্তাবলী

  1. শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান পাস
  2. পাসপোর্ট-এর মেয়াদ ৪ মার্চ, ২০২৪ পর্যন্ত হালনাগাদ থাকা সাপেক্ষে
  3. পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্যের সঙ্গে নাম ও জন্ম তারিখ এবং ছবির মিল থাকতে হবে
  4. বয়স সীমা ১৮ থেকে ৩৯ বছর (জন্ম তারিখ মার্চ ৪, ১৯৮৫ থেকে মার্চ ৩, ২০০৬ এর মধ্যে হতে হবে)
  5. পোশাক-পরিচ্ছদ, আচার-আচরণ ও কথপোকথনে মার্জিত হতে হবে
  6. 3D (Dirty, Difficult and Dangerous) কাজ করার আগ্রহ থাকতে হবে
  7. কালার ব্লাইন্ডনেস বা রঙ বোঝার সক্ষমতার সমস্যা মুক্ত হতে হবে
  8. কোরীয় ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে
  9. মাদকাসক্ত/সিফিলিস শনাক্ত ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন
  10. ফৌজদারি অপরাধে জেল বা অন্য কোনো শাস্তি প্রাপ্ত ব্যক্তির অযোগ্য বলে বিবেচিত হবেন
  11. দক্ষিণ কোরিয়ায় অবৈধভাবে অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন
  12. দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আছে এমন ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন এবং
    ই-৯ বা ই-১০ ভিসায় কোরিয়াতে ৫ বছরের বেশি অবস্থানকারীগণ অযোগ্য বলে বিবেচিত হবেন।


কিভাবে পরিক্ষা হয় তার বাস্তাব অভিজ্ঞতা নিতে ডাউনলোড করুন: EPS TOPIK BD (UBT CBT EXAM)

দক্ষিণ কোরিয়ায় বেতন কত?

অনেকের মনেই যে প্রশ্নটি জাগে দক্ষিণ কোরিয়ার শ্রমিক হিসাবে যোগদানের আগে, সেটি হল দক্ষিণ কোরিয়ায় বেতন কত? আপনি যদি দক্ষিণ কোরিয়ান ভাষায় পারদর্শী হন অর্থাৎ দক্ষিণ কোরিয়ার ভাষায় সাবলীল ভাবে কথাবার্তা বলতে চলতে পারেন সে ক্ষেত্রে প্রতি মাসে প্রায় দেড় থেকে দুই লাখ বা তার বেশি টাকা বেতনে চাকরি নিয়ে দক্ষিণ কোরিয়ায় অবস্থান করতে পারবেন।

দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

বর্তমান সময়ে বাংলাদেশী শ্রমিকদের কাছে দক্ষিণ কোরিয়া সবথেকে জনপ্রিয় কি নাম। প্রতিবছর বোয়েসেল লটারির মাধ্যমে এখন বাংলাদেশীরা ও দক্ষিণ কোরিয়ায় পারি জমাচ্ছে। দক্ষিণ কোরিয়া যাবার জন্য লটারিতে আবেদন করতে মোট লাগবে ৩৬৫০ টাকা। বর্তমানে বোয়েসেলে এক লাখ টাকা জামানতসহ সব কিছু মিলিয়ে নতুন কর্মীদের দুই লাখের মতো টাকা খরচ হয়।

সর্বশেষ:

আপনারা যারা কোরিয়ার লটারির অপেক্ষায় রয়েছেন। এই বছর আবার কবে কোরিয়া লটারির সার্কুলার দেবে এই তথ্য জানতেন না। ইতিমধ্যেই আমরা এই পোস্টের মাধ্যমে কোরিয়া লটারি কবে ছাড়বে জেনে গেছেন। এবার লটারির জন্য প্রস্তুতি নেন। সেই ভাষা শেখা এবং আমাদের এপের মাধ্যেমে পরিক্ষা দিয়ে প্র্যাক্টিস করতে ভুলবেন না। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পেরে উপকৃত হতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Reply